ধান গাছের শিকড়ে গিঁট রোগ দূর করার উপায়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:৩১ পিএম, ১৭ জুলাই ২০২২

ধান আমাদের দেশের প্রধান খাদ্য শস্য। এখন আধুনিক পদ্ধতিতে ধান চাষ করে কৃষকরা আগের চেয়ে অনেক বেশি পরিমাণ ফসল উৎপাদন করছেন। তবে ধান চাষের সময় কিছু কিছু রোগবালাই এ ফসলের ব্যাপক ক্ষতি করে। এর মধ্যে ধান গাছের শিকড় গিঁট রোগ ধানের মারাত্নক ক্ষতিক র। ফলে ধানের শিকড় গিঁট রোগ দমনসহ বিভিন্ন রোগ ও দমন সম্পর্কে আমাদের জানতে হবে।

ধানের শিকড় গিঁট রোগ সাধারণত বীজতলায় এবং বোনা আউশ ক্ষেতে চারা অবস্থায় দেখা যায়। এই কৃমি ধান গাছের প্রাথমিক অবস্থায় শুকনো মাটিতে গাছের শিকড়ে আক্রমণ করে।

আক্রান্ত গাছ বেঁটে, পাতা হলদে এবং শুকিয়ে যেতে থাকে। আক্রান্ত গাছের শিকড়ের মধ্যে গিঁট দেখা যায়। গাছ বাড়তে পারে না এবং দুর্বল হয়।

শিকড় গিঁট রোগ দমন করতে হলে আক্রান্ত বীজতলা বা জমি পানিতে ডুবিয়ে রাখলে আক্রমণের প্রকোপ কমানো যায়। চাষাবাদে শস্যক্রমে পরিবর্তন আনতে হবে। বীজতলা বা আউশ ক্ষেতে বিঘা প্রতি ২.৫-৩.০০ কেজি ফুরাডান অথবা কুরাটার ছিটিয়ে দিতে হবে।

তথ্য সূত্র: কৃষি তথ্য সার্ভিস

এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।