রায়ের আগে বিচলতি নন সাকা চৌধুরী


প্রকাশিত: ১০:৪৩ এএম, ২৮ জুলাই ২০১৫

আপিল বিভাগের রায় ঘোষণার আগে মানসিকভাবে ‘স্বাভাবিক’ রয়েছেন মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা চৌধুরী)।
 
কাশিমপুর ১ নং জেল কর্তৃপক্ষের পক্ষ থেকে রোববার তার সঙ্গে দেখা করা হয়। তাদের ভাষ্যমতে, আপিল বিভাগের রায় ঘোষণা নিয়ে সাকা চৌধুরী মোটেও বিচলিত নন। মানসিকভাবে অনেকটা ‘স্বাভাবিক’ এবং ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত আসামি হিসেবে অনেকটা ‘শক্ত অবস্থানে’ রয়েছেন।
 
কাশিমপুরের ১ নং জেলের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা জাগো নিউজকে বলেন, তাকে কারাগারে আনার পর থেকেই তিনি চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। নিয়মিত ওষুধ গ্রহণ করছেন। পায়ে মাঝে মাঝে পানি আসলেও শারিরীক ও মানসিকভাবে সুস্থ রয়েছেন।
 
মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালের ১ অক্টোবর সাকা চৌধুরীকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। সেই রায়ের বিপক্ষে সাকা চৌধুরী আপিল করলে ২৯ জুলাই।

বুধবার তার আপিলের চূড়ান্ত রায় ঘোষণার দিন ধার্য করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে গঠিত চার সদস্যের একটি বেঞ্চ। আপিল বিভাগের বুধবারের কার্যতালিকায় তালিকার এক নাম্বারে রয়েছে মামলাটি। তবে রায়ের দিন সালাউদ্দিন কাদেরকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হচ্ছে না। কারাগারের ৩০ নং কন্ডেমসেলে গিয়ে সুব্রত কুমার বালা নিজেই তাকে রায় পড়ে শোনাবেন।
 
এআর/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।