দ্বিতীয় মেধা তালিকা নির্ভুল হবে : বোর্ড চেয়ারম্যান


প্রকাশিত: ০৪:৩৯ এএম, ০২ জুলাই ২০১৫

একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় মেধা তালিকা নির্ভুলভাবে প্রকাশের সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক। তিনি বলেন,  বুয়েটের আইআইসিটি ইনস্টিটিউটের সহায়তা নিয়েই দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হচ্ছে। কাজেই এই তালিকা নির্ভুল করার সর্বাত্মক চেষ্টা করছি আমরা। আশা করা যায়, ৬ জুলাইয়ের পর ভর্তি নিয়ে সংকট কেটে যাবে।

শিক্ষা বোর্ডের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, প্রথম মেধা তালিকার ভর্তিচ্ছুরা বিলম্ব ফি ছাড়াই ২৯ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবেন।  বিলম্ব ফি দিয়ে ৮ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবে। আগামী ৬ জুলাই দ্বিতীয় মেধা তালিকা প্রকাশের পর ওই মেধা তালিকার ভর্তিচ্ছুরা ১০ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবে।

এদিকে, বুধবার সারাদেশে একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে কিন্তু নানা সমস্যা আর ত্রুটির কারণে ওরিয়েন্টেশন হলেও সেভাবে ক্লাস শুরু হয়নি। দু`চারটি প্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। এ ব্যাপারে ঢাকা বোর্ড চেয়ারম্যান বলেন, মূলত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রোজা ও ঈদের ছুটি চলছে। ঈদের পরই পুরোদমে ক্লাস শুরু হবে বলে  মনে করছেন তারা।

অন্যদিকে, ত্রুটিপূর্ণ তালিকা প্রকাশের দায়-দায়িত্ব এড়াতে চাইছেন শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডের কর্মকর্তারা । এখন নিজেদের বাঁচানোর চেষ্টায় ব্যস্ত মন্ত্রণালয়, বোর্ড ও বুয়েটের কর্মকর্তারা।

কেবল বিজ্ঞান শিক্ষার্থীদের জন্য রাজধানীর বিশেষায়িত সরকারি বিজ্ঞান কলেজে আসন ও শিক্ষক না থাকলেও অনলাইন ভর্তি প্রক্রিয়ায় শিক্ষা বোর্ডের `ভুলের কারণে` বাণিজ্য বিভাগে শিক্ষার্থী ভর্তির মনোনয়ন দেওয়া হয়।  এতে বিশেষায়িত এ কলেজের বৈশিষ্ট্য বিনষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এ নিয়ে জানতে চাইলে মুখ খোলেননি সরকারি বিজ্ঞান কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান।

অনেক শিক্ষার্থী ভর্তিচ্ছু কোটায় আবেদন করেনি, অথচ তাদের ফল প্রকাশ হয়েছে কোটায়। এ সমস্যার কারণ সম্পর্কে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ বলেন, হয়তো শিক্ষার্থী নিজে আবেদন করেনি, কিন্তু তার অজান্তে অনলাইন ও এসএমএসে অন্য কেউ আবেদন জমা করে দিয়েছে। ফলে এখন বিপাকে পড়েছে ওই শিক্ষার্থী। এ জন্য বোর্ডে লিখিত আবেদন করে `ভুয়া আবেদন` সংশোধনের সুযোগ দেওয়া হচ্ছে।

এসকেডি/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।