ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের বেড়েছে পাসের হার


প্রকাশিত: ১০:১৮ এএম, ০৯ আগস্ট ২০১৫

জিপিএ কমলেও এ বছর এইচএসসি পরীক্ষায় ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের গড় পাসের বেড়েছে। প্রতিষ্ঠানটি থেকে এ বছর মোট ৮৫২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪৫৯ শিক্ষার্থী। পাস করেছে ৮৪৮ জন। পাসের হার ৯৯ দশমিক ৫৩ শতাংশ। যা গত বছরের তুলনায় বেশি।

প্রতিষ্ঠানটি সূত্রে জানা গেছে, এ বছর প্রতিষ্ঠানটি থেকে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শাখা মিলে মোট ৮৫২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। বিজ্ঞান বিভাগ থেকে ৬০৫ জন, মানবিক থেকে ১১৮ জন ও ব্যবসা শাখা থেকে ১২৯ জন। এরমধ্যে পাস করে ৮৪৮ জন।

বিজ্ঞান থেকে জিপিএ ৫ পেয়েছে ৬০২ শিক্ষার্থী, মানবিক থেকে ১৬ জন ও ব্যবসা শাখা থেকে জিপিএ ৫ পেয়েছে ১২ শিক্ষার্থী।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান সুবহানি জাগো নিউজকে বলেন, দেশব্যাপী এবার জিপিএ ৫ কমেছে। কমেছে পাসের হারও। তবে আমাদের গত বছরের তুলনায় এবার গড়ে পাসের হার যেমন বেড়েছে তেমনি শিক্ষার্থীর সংখ্যা হিসেবে জিপিএ ৫ বেড়েছে।

তিনি আরো বলেন, গত বছর ৭০৩ শিক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছিল ৪৯৩ শিক্ষার্থী। পাসের হার ছিল ৯৮ দশমিক ৮৩ শতাংশ। এবার তাও বেড়েছে।



শিক্ষার্থীদের প্রচেষ্টা শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টা, প্রতিষ্ঠানের একাডেমিক কার্যক্রম ও অভিভাবকদের সচেতন তত্ত্বাবধানে এই ফলাফলে প্রতিষ্ঠান খুশি বলে জানান তিনি।

এর আগে রোববার দুপুর ২টায় প্রতিষ্ঠানটির অধ্যক্ষের কার্যালয় চত্বরে প্রাণ ফ্রুটো’র সৌজন্যে তৈরি মঞ্চে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন তিনি।
 
উল্লেখ্য, এবার দেশব্যাপী পাসের হার শতকরা ৬৯ দশমিক ৬ শতাংশ। রোববার সকাল ১০টায় এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তরের সময় এ তথ্য জানা গেছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফল হস্তান্তর করেন।

পরে দুপুর ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

এবার এইচএসসি পরীক্ষা গত ১ এপ্রিল থেকে ১১ জুন পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ২২ জুন পর্যন্ত চলে। আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের অধীনে সারাদেশে দুই হাজার ৪১৯টি কেন্দ্রে আট হাজার ৩০৫টি শিক্ষাক্ষেত্রে মোট ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়।

জেইউ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।