কবরের আজাব থেকে নিরাপদ থাকার আমল


প্রকাশিত: ০৭:৪৭ এএম, ২৭ অক্টোবর ২০১৬

আল্লাহ তাআলা বান্দাকে তাঁর সুন্দর সুন্দর নামের জিকির বা আমল করার কথা বলেছেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে আলাদা আলাদাভাবে এ নামের জিকিরের আমল ঘোষণা করেছেন। আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের মধ্যে (اَلْقَابِضُ) ‘আল-ক্বাবিদু’ একটি। যার অর্থ হলো- ‘বান্দার রিযিক ও অন্তর সকোচনকারী এবং রূহ কবজকারী।’

সংক্ষেপে এ গুণবাচক নাম (اَلْقَابِضُ) ‘আল-আলিমু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

Amal

উচ্চারণ : ‘আল-ক্বাবিদু’
অর্থ : ‘বান্দার রিযিক ও অন্তর সকোচনকারী এবং রূহ কবজকারী।’

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْعَلِيْمُ)-এর আমল

ফজিলত
>> যে ব্যক্তি এ পবিত্র গুণবাচক (اَلْقَابِضُ) ‘আল-ক্বাবিদু’ নামটি চল্লিশ দিন পর্যন্ত চার টুকরো রুটি বা অন্য কিছুর ওপর লিখে আহার করে তবে আল্লাহর ইচ্ছায় সে ক্ষুধা ও কবরের আজাব হতে নিরাপদ থাকবে।

>> যে ব্যক্তি এ পবিত্র গুণবাচক (اَلْقَابِضُ) ‘আল-ক্বাবিদু’ প্রতিদিন ৪০ বার পড়বে, সে পিপাসার্ত হবে না।

>> যে ব্যক্তি এ পবিত্র নাম ৪০ দিন পর্যন্ত রুটির প্রথম লোকমায় লিখে খাবে; জীবনে কখনও ক্ষুধায় কষ্ট পাইবে না এবং জীন-ভূতের আছর  ও যাদুর আক্রমণ থেকে রক্ষা পাবে।

পরিশেষে...
মুসলিম উম্মাহর উচিত আল্লাহ তাআলার গুণবাচক নামের জিকির করে কবরের আজাব, ক্ষুধার কষ্ট এবং যাদুর আছর থেকে হিফাজত থাকার তাওফিক দান করুন। আল্লাহ তাআলা সবাইকে নিয়মিত এ গুণবাচক নামের জিকির ও আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।